গণপূর্ত বিভাগের নিয়ন্ত্রণাধীন সাবেক উপজেলা ম্যাজিস্ট্রেট ভবনের পাঁচটি কক্ষে অত্র কার্যালেয়র কার্যক্রম পরিচালিত হচ্ছে। অফিসটি বাঘানগর মৌজার আরএস ৩১ ও ৩২নং দাগের ৩০ শতাংশ ভূমির উপর অবস্থিত।
ভূমি অফিসের কার্যক্রম
ভূমি অফিসের কার্যক্রম বলতে মূলত সহকারী কমিশনার (ভূমি)’র কার্যাবলীকে বুঝায়। রাষ্টীয় অধিগ্রহষ ও প্রজাস্বত্ব আইন-১৯৫০; প্রজাস্বত্ব বিধিমালা, ১৯৫৫; ভূমি উন্নয়ন কর অধ্যাদেশ, ১৯৭৬; ভূমি উন্নয়ন কর বিধিমালা, ১৯৭৬; রেকর্ড ম্যানুয়াল, ১৯৪৩ এবং ভূমি ব্যবস্থাপনা ম্যানুয়াল, ১৯৯০ অনুসারে কমিশনার (ভূমি) এর দায়িত্ব ও কর্তব্য নিম্নরূপঃ
ক) রেকর্ড হাল করণঃ
১) স্বত্বলিপি প্রণয়ন ।
২) নামপত্তন জমা খারিজ ও জমা একত্রীকরণের মাধ্যমে রেকর্ডসংশোধন ।
৩) নামজারী রিভিউ মামলা নিষ্পত্তি ।
৪) সম্পত্তি হস্তান্তর আইন ১৯৮২ তে বর্ণিত বিধানসমূহ প্রতিপালন সাপেক্ষে স্থাবর সম্পত্তি হস্তান্তর নিয়ন্ত্রন ও রেকর্ড হালকারণে পদক্ষেপ গ্রহণ ।
৫) প্রাকৃতিক কারণ ব্যতীত অন্য কারণে ভূমির প্রকৃতি পরিবর্তন রোধে সক্রিয় ভূমিকা পালন।
৬) ১৯৭২ সালের পিও ৯৬ও৯৮ এর প্রয়োগ (ভূমি সংক্রান্ত আইন ১৯৮৪ এর আলোক)।
৭) লা-ওয়ারিশ সম্পত্তির ব্যবস্থপনা।
৮) সিকস্তি পয়স্তি জমির ব্যবস্থাপনা এবং রেকর্ড হালকরণ।
৯) এলএ কেইসের ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ।
১০) এই সংক্রান্ত রেজিস্টারসমূহ হালকরণ করা।
খ) খাস জমি ব্যবস্থাপনাঃ
১) খাস জমি চিহ্নিতকরণ।
২) খাসজমি উদ্ধারের পদক্ষেপ গ্রহণ (এসএ অপারেশনে ভুলবশত ব্যক্তির নামে রেকর্ডসহ)।
৩) নদী পয়স্তি জমি চিহ্নিতকরণ,দিয়ারা জরিপের ব্যবস্থা ও রেজিস্টারভুক্তি করণ।
৪) ভূমি সংক্রান্ত কার্যক্রম বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ।
৫) ভুমিহীনদের মধ্যে খাস জমি বিতরণ কার্যক্রম ত্বরাণ্বিত করণ।
৬) আশ্রায়ন ও আদর্শ গ্রাম প্রকল্প বাস্তবায়ন।
৭) চারণ ভূমি,হালট গোপাট ইত্যাদির তদারকি দখল/সীমানা বহালকরণ
৮) পরিত্যক্ত নদী/জলাশয় তদারকি, সীমানা নির্ধারণ এবং খাস জমি তালিকা হাল নাগাদকরণ।
১০) লা-ওয়ারিশ/পরিত্যক্ত জমি খাস খতিয়ান ভূক্তির পদক্ষেপ গ্রহণ।
গ) অর্পিত সম্পত্তি ব্যবস্থাপনাঃ
১) অর্পিত সম্পত্তি সংক্রান্ত পাঁচটি রেজিস্টারের যথাযথ সংরক্ষন।
২) অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ আইন ২০০১ (সংশোধিত ২০১৩ মোতাবেক “ক” ও “খ” তালিকা এবং অর্পিত সম্পত্তি লীজ কেইসের তপসিলসহ তালিকা সংরক্ষন।
৩) অবৈধ দখলদারদের উচ্ছেদের পদক্ষেপ গ্রহণ।
৪) অর্পিত সম্পত্তি যথাযথ ইজারের ব্যবস্থা।
৫) প্রতিটি ইউনিয়ন ভূমি অফিসের অর্পিত সম্পত্তির হোল্ডিংগুলি চিহ্নিতকরণ এবং ঐ সকল হোল্ডিংএ
কোন নামপত্তন জমা খারিজ বা জমা একত্রীকরণ হয়ে থাকলে তার সংশ্লিষ্ট অংশ টুকু বাতিলকরণ।
৬) এই সম্পত্তি ২নং জমাবন্দি রেজিস্টারের প্রতিটি সংশ্লিষ্ট হোল্ডিং এ লাল কালি দিয়ে মার্ক করণের ব্যবস্থা গ্রহণ।
৭) এই সংক্রান্ত দেওয়ানী মোকদ্দমার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণ।
৮) অর্পিত সম্পত্তির ভূমি উন্নয়ন কর পরিশোধের ব্যবস্থা গ্রহণ।
৯) অর্পিত সম্পত্তি সম্পর্কিত প্রতিবেদন প্রেরণ।
১০) বিনিময় মামলা নিষ্পত্তি করণ বিষয়ে পদক্ষেপ গ্রহণ।
ঘ) সায়রাতমহাল ব্যবস্থাপনাঃ
১) হাটবাজার ব্যবস্থাপনা ।
২) জলমহাল ব্যবস্থাপনা ।
৩) বিবিধ সায়রাতমহাল ।
৪) সায়রাতমহাল ও দেওয়ানী মামলা ।
ঙ) ভূমি উন্নয়নকর ধার্য ও আদায়ঃ
১) ভূমি উন্নয়নকরের বকেয়া ও হাল দাবী নির্ধারণের ব্যবস্থা গ্রহণ।
২) বিভিন্ন সংস্থায় নিকট পাওনা বকেয়া ভূমি উন্নয়নকরের বিবরণী প্রস্তুতের ব্যবস্থা গ্রহণ।
৩) বিভিন্ন সংস্থার নিকট থেকে দীর্ঘদিন অনাদায়ী দাবী সম্পর্কে জেলা প্রশাকের মাধ্যমে মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণের ব্যবস্থা।
৪) দাবী আদায়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও আদায় নিশ্চিতকরণ।
৫) আদায়কৃত অর্থ যথাযথ খাতে জমা করণের নিশ্চয়তা বিধান।
চ) সার্টিফিকেট কার্যক্রম (রেন্ট সার্টিফিকেট):
১। সার্টিফিকেট মোকদ্দমার জন্য রিকুইজিশন দাখিলের ব্যবস্থা।
২। ভূমি উন্নয়ন কর সংক্রান্ত মোকদ্দমা নিষ্পত্তি।
৩। সার্টিফিকেট সংক্রান্ত অন্যান্য পদক্ষেপ গ্রহণ।
৪। সার্টিফিকেট সেল (নিলামে বিক্রয়) সংক্রান্ত পরবর্তী পদক্ষেপ গ্রহণ।
ছ) দেওয়ানী মোকদ্দমাঃ
১) সরকারী খাস জমি/অর্পিত সম্পত্তি/পরিত্যক্ত সম্পত্তি/অন্যন্য প্রক্রিয়া অর্জিত সরকারী সম্পত্তি সম্পর্কিত দেওয়ানী মোকদ্দমার তদারকি ।
২) দেওয়ানী মোকদ্দমার প্রেক্ষিতে ইউনিয়ন ভূমি অফিস (তহশীল অফিস) থেকে তথ্য আহরন ও জেলা প্রশাসকের দফতরে প্রেরণের হিসাব সংরক্ষণ ।
৩) সরকারী সম্পত্তির ইজারার বিষয়ে দায়েরকৃত দেওয়ানী মোকদ্দমা তদারকিতে সহযোগিতা।
৪) সরকারী সম্পত্তি সরকার প্রয়োজনে দেওয়ানী/ফৌজদারী মোকদ্দমা দায়ের ।
৫) যে সকল মোকদ্দমায শুধু সরকারকে বিবাদী করা হয় সে সকল মোকদ্দমার অনুচ্ছেদ ওয়ারী তথ্য বিবরণী প্রেরণের ব্যবস্থা ও বিশেষ দৃষ্টি রাখা ।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস